Hi, Guest! Login Register

কিউই বলবে না মেকআপের ব্যাপারে যে কথাগুলা বিস্তারিত

HomeLifeStyleকিউই বলবে না মেকআপের ব্যাপারে যে কথাগুলা বিস্তারিত

মেকআপের ব্যাপারে যে কথাগুলো কেউ-ই বলবে না আপনাকে!
ফাওজিয়া ফারহাত অনীকা – ০৫ ডিসেম্বার, ২০১৭

(প্রিয়.কম) এখনকার সময়ে মেকআপ সামগ্রী ব্যবহার করা অনেকটাই সাধারণ একটি ব্যাপার হয়ে গিয়েছে। শুধুমাত্র কোন অনুষ্ঠানের জন্যেই নয়, ক্লাসে কিংবা অফিসে যাবার জন্যেও এখনকার সময়ের নারীরা মেকআপ সামগ্রী ব্যবহার করছেন। একেবারেই কোন প্রকারের মেকআপ সামগ্রী ব্যবহার না করার অভ্যাসটা অনেকের মাঝে আর নেই বললেই চলে।

ইউটিউবে ঘাঁটলে দেখা যাবে হাজার হাজার মেকআপ টিউটোরিয়াল রয়েছে। কীভাবে পারফেক্ট করে লিপস্টিক দিতে হয়, চোখের আইলাইনার কীভাবে চিকন করে দিতে হয় কিংবা কোন ত্বকের রঙের জন্য কেমন ফাউন্ডেশন দরকার! অনলাইনের জগতে এই সকল কিছুর জন্যে পাওয়া যাবে অগণ্য তথ্য। এমনকি যে কোন ভালো মেকআপ আর্টিষ্টের কাছে গেলেও জেনে নেওয়া যাবে মেকআপের জানা-অজানা অনেক কিছুই। কিন্তু কিছু কথা ও মেকআপ সম্পর্কিত কিছু তথ্য কেউ কখনোই আপনাকে বলবে না। কী সেই সকল তথ্যগুলো? জেনে নিন আজকের ফিচার থেকে।
আত্মবিশ্বাসী হতে চাইলে মেকআপ করার প্রয়োজন নেই
অনেকেই অপরিচিত মানুষের মাঝে নিজেকে মেকআপ বিহীন ভাবে উপস্থিত করতে অপ্রস্তুত বোধ করে থাকেন। এমন চিন্তাধারা সাধারণত প্রভাবিত হয়ে থাকে পরিচিত কোন ব্যক্তি অথবা কোন বন্ধুর কাছে থেকে। এমনটা যদি আপনি নিজেও ভেবে থাকেন, তবে সেটা এই মুহুর্ত থেকেই ভাবা বন্ধ করে দিন।

আত্মবিশ্বাস গড়ে ওঠে অনেক কিছুর সমন্বয়ে। তবে তার মাঝে মেকআপ সামগ্রী ব্যবহার কোনোভাবেই পড়ে না। নিজের আত্মবিশ্বাস তৈরি করার জন্য প্রয়োজন নিজেকে ভালোভাবে চেনা ও নিজের সম্পর্কে জানা। নিজের জ্ঞান, শিক্ষা, স্মার্টনেস যথেষ্ট নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করার জন্য।

মেকআপ সামগ্রী ব্যবহার করা ব্যতীতই আপনার ত্বক সুন্দর দেখায়
প্রাকৃতিক ত্বক যথেষ্ট সুন্দর ও উজ্জ্বল। বিশেষ করে তরুণ বয়সী নারীদের ত্বক। কারণ তরুণ বয়সী নারীদের মুখের ত্বকে থাকে প্রাকৃতিক রক্তিম আভা। যা বিভিন্ন ধরণের মেকআপ পণ্য ব্যবহারের ফলে একেবারেই ঢাকা পড়ে যায়। যে কোন ধরণের মেকআপ সামগ্রী ব্যবহার এক্ষেত্রে বাহুল্য ব্যতীত কিছুই নয়।

বয়স্ক ত্বক মেকআপ সামগ্রী ব্যতীত ভালো

যদি আপনি বয়স্ক হয়ে থাকেন তবে একটা ব্যাপার মাথায় রাখা প্রয়োজন। বয়সের সাথে সাথে ত্বকে বলিরেখা দেখা দিতে থাকে। যার ফলে এর উপরে কয়েক পরতের মেকআপ সামগ্রী ব্যবহারের ফলে বলিরেখা আরো বেশী প্রকট হয়ে ওঠে। এছাড়া, কেমিক্যাল যুক্ত মেকআপ সামগ্রী ব্যবহারের ফলে বলিরেখার প্রবণতা বৃদ্ধি পেতে থাকে। যে কারণে, এমন ধরণের ত্বকে শুধু ভালো মানের কোন ময়েশ্চারাইজার ব্যবহার করাই যথেষ্ট।

মেকআপ সামগ্রী আপনার ত্বকের জন্যে ক্ষতিকর

বহু ডার্মাটোলজিষ্ট ত্বকের সমস্যা তৈরি ক্ষেত্রে মেকআপ সামগ্রী ব্যবহারকে অন্যতম কারণ হিসেবে প্রকাশ করেছেন। নন-কোমেডোজেনিক পণ্য হলেও, নিয়মিত এইসকল মেকআপ পণ্য ব্যবহারে ত্বকের উপর ক্ষতিকর প্রভাব পড়ে থাকে। বিশ্বাস হচ্ছে না তো? তবে একটি কাজ করুন। ব্যবহৃত প্রতিটি মেকআপ সামগ্রী একসাথে নিয়ে জড়ো করুন। এবার যে কোন একটি মেকআপ সামগ্রী তৈরিতে কী কী উপাদান ব্যবহৃত হয়েছে সেটা পড়তে শুরু করেন। নিশ্চয় উপাদানগুলোর নাম পড়তে অসুবিধা হচ্ছে আপনার। বেশীরভাগ উপাদানের নাম কখনোই হয়তো শোনা হয়নি আপনার। এর মাঝে কিছু রয়েছে প্রিজার্ভেটিভ, সুগন্ধি, কালার‍্যারন্ট প্রভৃতি। প্রতিদিন এই সকল উপাদান আপনার ত্বকের উপরে কতটা ক্ষতিকর প্রভাব ফেলতে পারে একবার ভেবে দেখুন তো!
মেকআপ পণ্য ব্যবহারে ত্বকে বয়সের ছাপ চলে আসে

বেশী পরিমাণে অথবা প্রতিদিন বিভিন্ন ধরণের মেকআপ সামগ্রী ব্যবহারের ফলে ত্বকের উপরিভাবে খুব স্বাভাবিকভাবেই বিভিন্ন ধরণের সমস্যা দেখা যায়। যার মধ্যে রয়েছে র‍্যাশ দেখা দেওয়া, ব্রণের প্রাদুর্ভাব, মেছতা পড়া ইত্যাদি। এই সকল সমস্যা দেখা দেয় ত্বকে প্রদাহ তৈরি হবার ফলে। যা সরাসরিভাবে ত্বকের ক্ষতি তৈরি ও ত্বকের বয়সের ছাপ তৈরি করার কারণ। এমনকি মেকআপ সামগ্রী ত্বকের স্বাভাবিক নমনীয়তা নষ্ট করে ফেলে।
মেকআপ সামগ্রী ব্যবহার করা খারাপ না হলেও প্রতিদিন ব্যবহার করার প্রয়োজন নেই

পছন্দমত কিছু পরিমাণ মেকআপ সামগ্রী ব্যবহার করা খারাপ কিছু নয়। তবে খেয়াল রাখতে হবে প্রতিবার মেকআপ সামগ্রী ব্যবহার করার পর অবশ্যই মনে করে ভালো কোন ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করে নিতে হবে। তার চাইতেও গুরুত্বপূর্ণ যে ব্যাপারটি মাথায় রাখতে হবে, প্রতিদিন মেকআপ সামগ্রী ব্যবহার করার কোন প্রয়োজন একেবারেই নেই। প্রত্যেকের ত্বকেই থাকে একদম প্রাকৃতিক উজ্জ্বলতা ও সহজাত সৌন্দর্য্য।

মেকআপ সামগ্রী ব্যবহার করে সুন্দর হবার চাইতে ত্বককে পরিষ্কার ও নমনীয় রাখার প্রতি জোর দিন

মেকআপ সামগ্রী ব্যবহার করার প্রতি একেবারেই নিরুৎসাহিত করা হচ্ছে না। তবে মনে রাখা জরুরি, মেকআপ পণ্য ত্বকে বিভিন্ন ধরণের সমস্যা তৈরি করে থাকে। যার কারণে, মেকআপ পণ্য ব্যবহারের পরিবর্তে ত্বককে পরিষ্কার রাখা ও ত্বকের যত্ন নেওয়ার প্রতি বেশী জোর দিতে হবে। ত্বকের কোমলতা ও নমনীয়তা রক্ষা করার জন্য ব্যবহার করতে হবে প্রাকৃতিক উপাদান সমূহ। এতে করে নিজেকে সুন্দর দেখানোর জন্য মেকআপ সামগ্রী ব্যবহারের প্রয়োজন হবে না একেবারেই।

মেকআপ সামগ্রী এক ধরণের পণ্য। যা নিজের ভালোলাগা মতো ব্যবহার করা যেতেই পারে। তবে অবশ্যই নিজের ক্ষতি করে নয়। নিজের ত্বকের প্রতি যত্নবান হবার প্রধান ধাপ হলো মেকআপ সামগ্রী যথাসম্ভব কম ব্যবহার করা।

Share this post on Social Network:
Google+ Pinterest

About Author

Total Posts [56]

› Total Post: [56]

যদি মানুষ হও তবে কিছু কর।
নিজে শিখুন অপরকে শিখান।


Leave a Reply

You Must be Login or Register to Submit Comment.

Developed by MD Abdullah | Copyright 2016-17 TipsMela.Com