Hi, Guest! Login Register

আপনার চেহারা নিখুঁত রাখার সহজ উপায় জেনে নিন

HomeLifeStyleআপনার চেহারা নিখুঁত রাখার সহজ উপায় জেনে নিন


আমরা প্রায়ই মুখের ত্বকের বেশ কিছু সমস্যায় ভুগে থাকি। ছোটখাটো ও খুঁটিনাটি এই সকল সমস্যার ফলে ঢাকা পড়ে যায় চেহারার স্বাভাবিক ও সহজাত সৌন্দর্য। যেমন: চোখের নীচের কালো দাগ কিংবা মুখের বড় রোমকূপ এর মতো বিভিন্ন ধরণের সমস্যা।
কিন্তু একটু সচেতন হলে ও কয়েকটি সহজ উপায় মেনে চললেই এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।
এবার জেনে নেওয়া যাক এরকম কয়েকটি টিপস।
চোখের ডার্ক সার্কেল এর জন্য ঠাণ্ডা চামচ
চোখের চারপাশের ডার্ক সার্কেল দূর করার জন্য অনেক পদ্ধতি নিশ্চয় ব্যবহার করা হয়েছে। তবে সকল পদ্ধতি ও উপায়ের মাঝে পুরনো একটি উপায় বেশ জনপ্রিয় ও প্রচলিত। সেটা হলো, দুইটি ঠাণ্ডা চামচ চোখে ব্যবহার করা। এই পদ্ধতি কাজ করে থাকে ‘কোল্ড কম্প্রেসেস’ এর মাধ্যমে ত্বকের ফোলাভাব ও তাপমাত্রা নিয়ন্ত্রণের মাধ্যমে। চোখের লালভাব, ফোলাভাব ও কালো দাগ দূর করার জন্য প্রয়োজন দুইটি ধাতুর চামচ। এই চামচ দুইটিকে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। ঠাণ্ডা হয়ে গেলে চামচ দুইটি দুই দখের উপরে কিছুক্ষণ সময় নিয়ে ধরে রাখতে হবে। এরপর চামচ দুইটি চোখ থেকে উঠিয়ে নিয়ে হাতের আঙ্গুলের সাহায্যে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে হবে।
চোখের নীচের ফোলাভাব কমাতে গ্রিন টি
গ্রিন টি তে রয়েছে পর্যাপ্ত পরিমাণে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট ও প্রদাহ বিরোধী উপাদান সমূহ। যা ত্বকের প্রদাহ কমাতে তাৎক্ষনিকভাবে কাজ করে থাকে। চোখের নীচের ফোলাভাব কমানোর ক্ষেত্রে প্রয়োজন কিছু ব্যবহৃত গ্রিন টি ব্যাগ। এই সকল ব্যবহৃত গ্রিন টির ব্যাগ রেফ্রিজারেটিরে রেখে দিতে হবে ঠাণ্ডা হবার জন্য। ঘণ্টা খানেক পর টি ব্যাগ বের করে ভালোভাবে পানি ঝরিয়ে নিয়ে চোখের নীচে রেখে দিতে হবে ৫-১০ মিনিট সময়ের জন্য।
ত্বক এক্সফলিয়েট করতে কলার খোসা
কলা খাওয়ার পরে নিশ্চয় কলার খোসা ফেলে দেওয়া হয়। এখন থেকে কলার খোসা ফেলে না দিয়ে যত্ন করে ব্যবহার করা শুরু করে দিন। কারণ, কলার মতোই, কলার খোসাতেও রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং ভিটামিন-সি। প্রতিদিন কলার খোসা মুখের ত্বকে ঘষার ফলে ত্বক তার প্রয়োজনীয় পুষ্টি পেয়ে থাকে। ত্বক এক্সফলিয়েট করতে একটি পাকা কলার খোসার ভেতরের অংশ মুখের ত্বকে ঘষতে হবে। কলার খোসা বাদামী বর্ণ ধারণ করলে ঘষা বন্ধ করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।
রোমকূপ ছোট করতে এবং ত্বক টানটান করতে চালের পানি
জার্নাল অফ কসমেটিক কেমিষ্ট তাদের জার্নালে একটি গবেষণা প্রকাশ করে। যেখানে বলা হয়, চালের পানি ত্বকের ক্ষেত্রে বেশ উপকারী। বিভিন্ন উপকারী দিকের মাঝে রয়েছে ত্বকের বড় হয়ে যাওয়া রোমকূপ ছোট করে ফেলা এবং মুখের ত্বক টানটান করা।
চালের পানি তৈরি করার জন্য আধা কাপ পরিমাণ চাল এর সাথে দুই কাপ পরিমাণ পানি মিশিয়ে ১৫ মিনিট সময়ের জন্য রেখে দিতে হবে। এরপর মিশ্রণ থেকে চাল ছেঁকে পানিটা ব্যবহারের জন্য রেখে দিতে হবে। তুলার বলের সাহায্যে এই পানি মুখে ভালোভাবে লাগিয়ে নিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। এইভাবে একদিন পরপর চালের পানি ব্যবহারে ত্বকে লক্ষণীয় পরিবর্তন খেয়াল করা যাবে।
সুস্থ সুন্দর ত্বকের জন্য দুধ
গবেষণা থেকে প্রমাণিত, দুধের ল্যাকটিক অ্যাসিডে রয়েছে বেশ কিছু কসমেটিক গুণাগুণ। মুখের ত্বক পরিষ্কার করতে এটা খুব চমৎকার কাজ করে থাকে। দুধ দিয়ে মুখ পরিষ্কার করার ফলে ত্বক নরম ও মোলায়েম হয়ে ওঠে।
পাকা চুল ঢাকতে মাশকারা
অপরিণত বয়সে চুল পাকার বিভিন্ন কারণ থাকতে পারে। তার মাঝে অপুষ্টি, অযত্ন, পারিবারিক সমস্যা ইত্যাদি রয়েছে। তবে বিব্রতকর এই সমস্যার জন্য বিব্রত না হয়ে চটজলদি পাকা চুল ঢেকে ফেলা সম্ভব হাতের কাছে থাকা একটি জিনিস দিয়েই। মাশকারা ব্যবহার করে খুব সহজে ও কম সময়ের মাঝেই পাকা চুল ঢেকে নিতে পারবেন আপনি।
ঝকঝকে দাঁতের জন্য স্ট্রবেরি
সাদা ও ঝকঝকে দাঁত পেতে চাইলে প্রাকৃতিক উপাদান স্ট্রবেরি ব্যবহার করাই যথেষ্ট। বিখ্যাত অভিনেত্রী মেরিলিন মনরো তাঁর দাঁতকে পরিষ্কার ও সাদা রাখার জন্য নিয়মিত স্ট্রবেরি ব্যবহার করতেন। স্ট্রবেরিতে রয়েছে উচ্চমাত্রার ম্যালিক অ্যাসিড, যা দাঁতের হলদেটে ভাব দূর করার জন্য কাজ করে থাকে। তাৎক্ষণিকভাবে ফলাফল পেতে চাইলে একটি স্ট্রবেরি মাঝ বরাবর কেটে কাটা অংশটুকু দাঁতে ভালোভাবে ঘষতে হবে। এছাড়াও ঘরেই বানিয়ে নেওয়া যাবে স্ট্রবেরি টুথপেষ্ট। একটি স্ট্রবেরি ভর্তা করে তার সাথে আধা চা চামচ পরিমাণ বেকিং সোডা মেশাতে হবে। তৈরিকৃত এই ঘন মিশ্রণটি টুথপেষ্ট এর মতো ব্যবহার করে, দাঁতে পাঁচ মিনিট সময় রেখে দিয়ে ভালোভাবে কুলি করে ফেলতে হবে।
সিঁথির টাক ঢাকতে আইশ্যাডো
চুল পড়ার সমস্যার কারণে অনেকের মাথায় খুব অল্প বয়সে টাক দেখা দিতে শুরু করে। যার ফলে মাথার চুল সিঁথি করে আঁচড়ালে বা বাঁধলে মাথার তালু দেখা দিতে থাকে। অর্থাৎ টাক দেখা দিতে থাকে। এই সমস্যা নিরসন করবে কালো রঙের আইশ্যাডো। চুল সিঁথি করার পরে সিঁথি বরাবর কালো আইশ্যাডো লাগিয়ে নিলে মাথার তালু আর দেখা যাবে না।

Share this post on Social Network:
Google+ Pinterest

About Author

Total Posts [347]
mm
› Total Post: [347]
› শিখাতে এসেছি তবে মাঝে মধ্যে শিখাতে গিয়ে শিখে আসি!!!! আমি Tipsmela এর পাশে আছি।

Leave a Reply

You Must be Login or Register to Submit Comment.

Developed by MD Abdullah | Copyright 2016-17 TipsMela.Com